বিস্মরণের আগে ধাতস্ত হচ্ছি নভ্যোতল নির্ণয়ে
ঝাপটারা ঝড় হয়ে,বর্ষারা বন্যা, বিস্ফোরণ
উদ্গীরণের আবর্তন মাধ্যাকর্ষণ মানে না।
কুয়াশার প্রবল আস্তরণের সাথে অদৃশ্য হচ্ছে ক্রমে-
নিজস্ব আগলগুলো,বক্সের চটুল সংগীতে একাকার-
জাতীয় সংগীত,রাবীন্দ্রিক বিন্যাস পার্ণোয় মত্ত।
পানশালা,চটুল কোমড় দোলানি আর হু-লাল্লার
ডিস্কো এনজয়,মা বলেছিলো 25শের ডাকে-
পিন আপ সাদা শাড়ী,লাল পাড়,শোনেনি কেউ,
প্রায় ঘন্টাখানেক দামাল নাচে খসে পড়েছিলো-
শ্রদ্ধা আসন,কড়জোরে শ্রদ্ধা বদলে দোলায়িত-
পায়ের আঘাতে চুরমার বেদীমূল বিনীত নিবেদন।
মুছে যাচ্ছেন একে একে মহামানব যোগ্যতার ঘায়ে,
যত রঙ্গ বাড়ে নৃত্য ভঙ্গীমা,অক্ষম হয় শ্রদ্ধাজ্ঞাপন-
সাধের শতবর্ষ জুড়ে মঞ্চ আয়োজন সম্মাননা।
যত বাড়ে নাচ উত্সব ভৈরবী,নটরাজ,ওড়ীয়ার ঢংয়ে-
টুপটাপ পড়ে যায় মনিষী স্বরণ তার বেদী উদ্বোধন।


তাই, ধাতস্থ হই প্রগতির দ্বারে,ত্রেতা-কলি-দাপর ছাড়িয়ে
    অন্য এক নতুন সংস্কার আসছে এগিয়ে ক্রমে।
প্র-পিতামহদের দ্বন্দ-ছন্দভুলে,সুনামি,টাইফুন,টর্নেডো হয়ে
        আসছে একালের নবজাগরণ.....