তীব্র উষ্ণতায় পাড়ে হাঁক দিই, পরাণ মাঝি রে-
জলের অতলান্তে খুঁজি সুখ,খুঁজি প্রেম অতি আপনার
মাঝ দরিয়ায় ভাসে ঢেউ ছোট ডিঙি ছোট মাঝিদের
কূল নেই,প্লাবনের মাতামাতি বুঝি কোনো বার্তা
জুয়া খেলা নিত্যদিন জীবন-মরণ লীণ হয়ে আছে
গর্জনে গর্জনে,বিভীষিকা যেন নাগিনী দারুণ
ছোবলে ছোবলে অতলান্ত ঝিলিক মুগ্ধতা,
তবু মেশে মশারীর লীন তাপ শরীরের দায়
মাঝ দরিয়ায় মাঝি প্রাণপন ঠেলে উত্তাল ঢেউ
ভাসে জল পৃথিবীর তিনভাগ একভাগে তুচ্ছ প্রণাম
যেন জলময় মাটিতে আসিনি,দূরে তবু একান্ত আপন
যার জের সিঁথিটুক বাঁচে,একান্ত যাপন।
ঢেউগুলো আকূলি-বিকূলি গোখড়োর ফনা
ঢেকে দেয় ইশারায় রোষে নলে তবু
পাড়ে তবু হাঁক ছাড়ি,পরাণ মাঝি রে......