খোলা বাজারের পাইকারী স্তূপে নগ্ন শুয়ে আমার মা
শুয়ে নিরেট ক্রেতা-বিক্রেতার দরাদরির অংশ হয়ে
একদিন কোনো এক সুনামি-টর্নেডো শেষে হাত ধরে কেউ
দিয়েছিলো দুর্ভোগ ঘুর পথে, বলেছিলো সংসার আছে,
মেয়েরা ভারতমাতা-থুঃ, দেখিনি পিতৃ আঁকুতি কোনো,
ভদ্রতা ঢেকে উৎসুখ ছিল,গোপনে গভীরে-
বুঝি অন্য কোনো দুরাশা পেরিয়ে মিশেছিল দালালের-
দলে,ক্ষতি নেই,সকলের হলে,বেবুশ্যে সমাজে-
আমিও জেনেছি পুরুষ শুধু ,কাকু-জেঠুদের মুখগুলি-
আরো লুব্ধক,রঞ্জিত কাম-কামনায় কানে রেখে মুখ-
বলেছিলো-"ওরে মেয়ে,শুতে হয়"-
সুনামির উচ্ছ্বাস বেয়ে কলরব চলে গেছে পিতৃত্বের ভূমে
মা দিয়েছে কলতান অন্ধ তিমিরে সাজিয়ে সংবেদ
আজ শুয়ে আছে নিস্তব্ধ তিমিরে কাম-কামনার-
লেলিহান শাপে শুষছে বিষ্ অনর্গল,ক্রমাগত
নীল পুরুষের সব ক্লেদ, জানবে না কেউ-
আমিতো দেখেছি পর পর শোওয়া শব ব্যবচ্ছেদ হবে
আমিও শুয়েছি তবে এন্ট্রি আসেনি,এলেই কারো স্পৃহা-
টেনে নিয়ে যাবে গরলের তীব্র স্খলণ,অর্জিত উপাধি
পর পর শুয়ে রবো ভারত মাতারা,বুঝি আগামীর
পরশুরাম অথবা লখীন্দরের সম্ভাব্য সূচনা নিয়ে-
কেউ ছড়াতে দিব্য বাণী ভ্রুণ শিশু হয়ে শুয়ে আছে-
আমাদের ভাবী উত্তরণ,কর্ণের স্পৃহা হয়ে কামজাত ক্ষোভ
আর দৈব বাণী ক্রমাগত প্রচারের মার্গ থেকে আরও-
আরও,আরও উর্দ্ধে আকাশ-বাতাস-সমগ্র পৃথিবী জুড়ে-
ছড়িয়ে পড়ছে সমাজ,সংসার,রাজ্য,রাষ্ট্রে সমগ্র-
                           বিশ্বে....
           "ও...রে...মে..য়ে...শু..তে ..হ...য়"