আমাদের মাটি দুর্জয় ঘাঁটি রক্তেরা বেদুইন
রেখেছে অটুট শান্তির ভিত্ শোধে পৈতৃক ঋণ
রয়েছে যে ছাপ যদিও প্রলাপ ধর্মগুরুর টং
ওপারের কৃতি কভু দুষ্কৃতি উলোট-পালট রং
মুখোশে আড়াল ব্যাদান প্রবল যাবতীয় সংজ্ঞায়
আমরা মরেছি রক্তপিপাসু ধ্রুমদল নিশানায়
এই হাড় জ্বেলে তপ্ত প্রবল রুখেছে কালের গতি
আমাদের প্রাণ শুধু আনচান অজস্র দুর্মতি
ওদের ভরং মৃত্যু নিশান জনপ্রতি যোগ সংখ্যা
দুর্জয় ঘাঁটি সাধের দেউটি পণ্যে শুধুই আশঙ্কা
আমাদের শ্রম পেয়ে অতিক্রম গড়ে ওঠে যেই ঘাঁটি
প্রতি ফসফেটে ফিসফাস রটে বন্দিত দুর্গটি
রেখেছি অজেয় এই মাটি প্রিয় ভুলেছি জীবন সংশয়
সেই পরিণাম হেনেছে তুফান আমাদের ভেদী দুরাশায়
আমার জমীণ,আমার ফসলে দাবী রাখে দুবৃত্ত
তরাসের কোপ খন্ডিত শাপে অবিরত প্রবৃত্ত
বংশ ধূলায় বংশধরের টিঁকি ধার নাকি নির্দয়
গৌরবচ্ছলে জুটেছে আদলে ক্যাতা,কম্বল হায়
কেড়ে নিয়ে ধন রাখে অপমান মূর্চ্ছিত দেহখান
ঋণের বোঁঝায় মা,বৌ যায় ভোগের সরঞ্জাম
হেন লাল ঘাঁটি শক্ত দেউটি ধর্মগুরুর চ্যালা
পেছনের দ্বার ভোগে কারবার উন্মুক্ত রামলীলা.......