গান আছে,তার রেশ ভরপুর,হৃদয়ে-গোপন সাজে
আছে কত কথা,কত ব্যাকূলতা তবুতো প্রেমের মাঝে
দুয়ারে জননী দাঁড়ায়ে আপনি কত আকূলতা প্রাণে
কে কহিবে প্রাণ কেন আনচান,রক্তের ঋণ জানে
আমিতো আমাকে বেঁধেছি শাষণে ভুল পথ দিয়ে দড়ি
আলোয় ঢেলেছি সমূহ ভুবন চালুনির জারিজুরি
কুরিয়ে তুলেছি অনাদরে থাকা  টুকরো হৃদয়খানি
কতনা আলোতে রংরুপে সেই ছিন্ন মূর্তিআনি
সেই ছেলেবেলা করে শুধু হেলা দুঁয়ো দেয় হানাহানি
কিছুতেই সেই তথ্য মেলে না দুরাশার কানাকানি
যবে শিশুকাল, নিত্য বেহাল মায়ের হৃদয় মাঝ
আজ করে হেলা কত অবহেলা, পূর্ণ হবার সাধ
সকলেই যায় এইপথে হায় উঁকি দেয় ছেলেবেলা
সকলে ফুরায় একদা সে ঋণ বড় হয়ে ওঠা বেলা
জানিনা আমরা কি বাঁধনহারা ভুলেছি সেসব কথা
আজকের দ্বার যেন নিরাকার বিষণ্ণ রিক্ততা
কত প্রয়োজন ধার ঘেঁষে কত চলে যায় আলোআশা
সব মুছে যায় অতীতের হায় মোছেনা হৃদয় ভাষা
প্রতি পলে,এই আলোতে,বাতাসে, নিয়তই কাঁদা হাসা
ছড়াছে সজনী, যেন দিনমণি আধো বোল ভালোবাসা
কত গান আছে সুর,লয়,জুড়ে কন্ঠ দিয়েছে ভরিয়া
কে যেন লিখেছে একফালি প্রেম উজার সে দিল্ দরিয়া
এ ভুবন ভরা,আলো গান,তারা মুখরে,সুরভে ছড়ায়ে
মোরা শুধু ভ্রমি,চিরকাল থামি জীবন ছন্দ ফুরায়ে
নে গো তোরা তুলে  কত নিবি প্রাণ দ্বন্দ,বাসনা জুড়ায়ে
থাম্ থাম্ ওরে শুধু মিছে ঘুরে নিজেরে করিলি হেলা
একদিন যবে মুছে যাবে ভ্রম দিন ফুরাবার বেলা
তখনি তো সবে,বুঝিতে এসবে রক্তে মেটানো ঋণ
হেলা হয় নাকি চির শাশ্বত বয়ে যাওয়া সব দিন.....