আমার মাঝে জাগছে যে এক অচিন ভুবন স্বপ্ন রে
ঘুম ভাঙিয়ে,মন রাঙিয়ে,দিই প্রসাধন মন ভরে।
ভ্যাপসা পড়া,উদাস প্রহর জাল বুনে দিই পান্থ রে
ফর্দ থেকে বাদ করে দিই বিজন কুজন দ্বন্দ যে
ডাক পেয়েছি বন্ধু সুজন দিল্ দরিয়ার বন্দরে
খুব করে তান সাধছি উজান প্রাণ দেব তার মন জুড়ে
ঘুম ভাঙিয়ে সাধছে সে এক প্রবল প্রাণজ সঙ্ঘ রে
মন ভুলে তাই উঠল জেগে অচিন ভুবন স্বপ্ন রে
দিই সাজিয়ে,প্রাণ ভাসিয়ে এই প্রসাধন মন ভরে।