বলা যদি যায় কোন সাহসী প্রমাণ
আমিও অনাবাসী মৌন প্রলাপে
ঢেকে দেব শিমূল পলাশ ঘেরা অযাচিত
কিছু বিস্মরণ....আমারও আছে জমা
একদিন হাতিয়ে তুলেছি সব যারা
আমার শৈশব দেখেনি কখনও
একটাও অতীত দেয় নি কিনে
মাঠে-ঘাটে আনাচে-কানাচে
কোথাও জমেনি ভিত্ পাখ্-পাখালির
দূরন্ত দুপুর খুঁজে নিতে কোন সংলাপ নেই
অতীত দেয়নি কিনে বিবরের খোঁজ শুধু
সন্ধানী থাকাই বেশ কেউ যদি দুই ফোটা.....
আসলে ইনিয়ে-বিনিয়ে সেই বিষ মন্ত্রেই
রেখেছো উদ্ধার.....কিন্তু আমি রেখেছিলাম
সেই সাহসী প্রমাণ...