"Nobody reminds you again
of hs\her sleep of don"........Atlas sam.


তুমি হারিয়ে গেছ.....ফুরিয়ে গেছ।
বহু শতকের ঘামে ভেজা ধূলিকণা পথঘাট,
শয্যা পালকে নির্ণিত তোমার অনন্ত বাসক
সুদীর্ঘ আরামের মেডেল ছুঁয়েছে খ্যাতির।


তুতেনখামেন মমি হয়ে আছো আদৃত তাপ
বাজো শুধু উদ্গত বিপন্ন বিউগল।
নিস্পৃহ তটরেখা বেয়ে চলে গেছে প্লাবন ধারা,


ইজরায়েল,কিউবা বোরখা থালা-গ্লাসে
অদ্ভুত সহাবস্থাণ আগ্রাসী ক্ষুধা নিবৃত্তি।


নেই তুমি,সেই ইসমাইল হাতের নখ যার
বাহু চিরে রক্তাক্ত করেছে প্রমাণ,
আজ অন্য কুমারী আদর,তারপর,তারপর,তারপর.....
মরে গেছো সেই স্রোতে ভেসে,ফুরিয়েছো-
ভেনেজুয়েলার বিজয় মিছিলে...


সে কারণে গলা চিরে মারা গেল শত বিদ্রোহ
পথে পথে শ্লোগানে শ্লোগান পাংশু ধূসরমুখ
একযুগ সাহসে নেমে রাস্তায়......


যে মেয়েটি ...ধর্ষণে ক্ষত-বিক্ষত,সে-ও তো-
পরিত্রাণকামী,চেয়েছিলো সমাজ সততা
অথচ মিশে গেল প্রলুব্ধ শিবিরে।


নিঃশেষ তুমি পানপাত্রে মদির চুমুকে
দোষের কোঠায় গুনেছো ডলার নোট
একদা দৃশ্যত কুমারীর নধর শরীর।
লক্ষ্য গভীর অ-গনিত ধর্ষকের যখন-


নেশা বুঁদ আধোদৃষ্টি পরখ করেছো-
ওদের উল্লাসে থেমে গেছে নদী,
প্রকৃতি উদভ্রান্ত।বন্যা,ভূ-কম্প,
বজ্রপাত,তবুও অবিচল, অবিচল তুমি-
মিশরীয় ভেনাসের অদ্ভুত মোহে।