কোন্ কালে উঠেছিল দাবী দেশপ্রেম দিবস, অর্থ বোঝেনি
রেড রোড পারেনি বোঝাতে,এলগিনে ছিল নাকি কোনো জৌলুস?
আওয়াজ তোলেনি জনতা,ডান-বাম রাশভারী নেতিই থেকেছে
গান্ধীতে মজে ছিল বিপন্ন জনতা,তাইহোকু রিপোর্ট যা বলে-
মাথা নেরে বারণ করেছে জাপানী "ক্রীড়নক" ভালোবাসা-
বিপর্যয় হবে,রক্তের বিনিময় স্বাধীনতা অদ্ভুত প্রহসন,
পরাধীন দেশমাতা মুক্তির দ্বার দেখেছে যখন নেতাজীময়-
দেয়নি ভূমিকা চক্রীর আগ্রাসন,পরাভব ফৌজিবাহিনী-
সম্বল পায়নি কোনো নেতাজীর মুক্ত ভারত-
মান্দালয় থেকে সুদূর জাপান এক বাক্য দৃঢ় প্রত্যয়-
শত নরনারী বেঁধেছিলো সংকল্প বন্ধন ভলোবেসে পথ্
আজ চুলচেরা গবেষণা প্রেম ছিলো কিনা,না কি-
শুধুই প্রহসন,বুঝি কেঁপেছিলো রণরোষে প্রত্যয়ী চেতা-
দিল্লীর সিংহাসন,তরিঘরি ঢেকে দিল অ-নাহুত কিংবা-
বিরুদ্ধতা,আজও কেন সেজে দেওয়া যুক্তি বেড়াজাল-
নিরুদ্দেশ দিল না সত্যবদ্ধ কোনো বাস্তব প্রমাণ,
হল না প্রমাণ? দেশপ্রেম নেতাজী দ্বন্দশব্দ হলে-
আমরা ফৌজের নামে আগামীর দেশপ্রেম নেতাজী বানাবো
সেই ক্রান্তিকালে,সকলের হাত ধরে পথে নামার অঙ্গীকার-
আর এক বিশ্বযুদ্ধ দরকার,এখনও হয়নি প্রেম,ভালোবাসাময়
সকল কিশোরী ধর্ষণ,চাইছেনা কেউ কিছু,কোনো দাবী নাই
ভাইয়ে ভাইয়ে এখনও আলাপ,কিছুটা সদাচার,সহবত্-
কালের প্রহরে ভস্ম হলে যাবতীয় নেতার বিবাদ,আবারও
এ মাটির সবকটা সহৃদয় দিয়ে আপামর শ্রেণীহীন সুষম-
সমাজ শুধু ২৩ এর নয় প্রাত্যহিক দেশপ্রেম নমুনা বানাবো
শুধু আরো এক সীমাহীন যুদ্ধ চলুক।