প্রেম তুমি এসেছিলে দ্বারে দুরাশা প্রহরে
কত অভিমান জমা ঋণ বিস্বাদ হয়ে গেছো-
চলে উদাস প্রান্তে অবহেলে-পাওনি উত্তর,
এ হৃদয় গেঁথেছিল বিন্দু অশ্রুদলে প্রস্ফুটিত-
কিছু উত্সব,রেখেছিল অনাদৃত কিছু সংলাপ
তোমার সোহাগ রেণু মেখে,যে বসনে আসেনি
সংযোগ কোনো দৃপ্ত করতল,তপ্ত বাতাস ঢেউ-
দিয়ে কামনায় বকূল ঝড়েনি,রেখেছি নিঃস্ব প্রপাত-
এই অভাগার শূন্য হিয়া,সেই পথ চেয়ে সাজাতেছি-
কত ভাবনার,একত্র সইবার সুখ-দুখে গাঁথা সমাহার
প্রেম তুমি দেখেছিলে নোনা রোদ্দুর মাখা নিষিক্ত হৃদয়।
বিষ হয়ে ঝড়েছি বারংবার সহেছি দোষারোপ-
নিন্দার কত নষ্টামি জনতার,সাগরের ঢেউ হয়ে কত-
অজানার বন্দর ঘেঁটেছি,খুঁজেছি তোমায় আপ্রাণ কত-
নগরে নগরে, গলি-ঘুঁজি,পাশ কেটে চলে যাওয়া-
হঠাত্কখনো মানুষের মনে,উপহাসে খত-বিক্ষত,
তোমারে চেযেছি প্রবল জৈষ্টের দিনে,আবক্ষ তৃষ্ণায়-
ঘন কুয়াশায়,তীব্র দুরাশায় শীতের উষ্ণতায়,অসাড়-
দেহ-মনে ক্ষনিক স্রোতের ঢেউ রেখে তোমারে সেধেছি-
বারংবার,তখনো কি নেশার চাদরে বিছিয়ে অম্লান অন্য-
লীন ছিলে কোনো উত্তাপ....পাইনি উত্তর,তবু-
জীবনের কোনো সংঘাতে,মরণবেলায়-
উত্তাপ সহে নিথর তবুও পাইনি উত্তর,
মনুষ্যত্ব নীল হয়ে গেছে অপেক্ষায়......