ছড়িয়েছে বেপরোয়া আক্রোশ বিবাদ,সন্ত্রাস দামামা
খুব বুঝে বেছে নিয়ে পথ চলতে হয় আজকাল
ধৈর্য্য কমেছে বেড়েছে ক্ষিপ্রতা, প্রেম নেই আছে মাদকতা
মনুষ্যত্ব নেই তবুও অস্থি,চামড়া,ঘিলু , মগজে মোড়া,
দয়া নেই,স্নেহ-মায়া,শুধু রসনার তৃপ্তি অভিলাষ-
কারা যেন পৃথিবী জুড়ে খানা তল্লাশী নিয়ে গেছে
মনুষ্যত্ব ঋণ,সেদিনের সেই সদালাপী,সহাস্য মুখ কিছু,
টেনে ধরে খুলেছে প্রাচীন,পিতামহদেরও আরো আগে-
গর্ভজাত কিছু শ্রেষ্ঠ সমাজ চলে গেছে তার পথ ধরে,
বেড়েছে আকাংখা আর তুমুল রেষারেষি ,কোনো-
মনিষী আসেনি,মোড়ে মোড়ে ঘটা কত রবীন্দ্র,নজরুল সভা,
জন্মেনা একটাও কোন ঘরে কোন বীর, কোন অন্য কবি
বেড়েছে শখ্ আমোদ-আহ্লাদ কেউ এযাবত্ শীর্ষে গেল না,
তবু চলে অহর্নিশ ঠেলে দেওয়া,মেরে দেওয়া,ফেলে দেওয়া রোষ


আমি শুয়ে থাকি যে বাড়ীর ধার ঘেষে ঘাতকের দল
হয়তো গুটি গুটি খুঁজে রাখে নিশ্চিদ্র নিশান,
আমার প্রতি ঘর,প্রতি রাত,প্রতি নির্জন স্পন্দন,
শুনে রাখো,যদি চলে যাই তবে আকাশকে বোলো-
সাজিয়ে রেখেছি সরঞ্জাম হৃদয়ের খুব কাছে
যদি পারো তোষামোদ কোরো,
শুনে রাখো হে বাতাস,আমিও বলেছি ওকে নির্মম
আমিও করেছি প্রতিবাদ হে নিরাকার,অলৌকিক বৃত্ত
দেখেছি আমিও রঞ্জার পিতৃহীন গর্ভজাত শুয়ে আছে-
উপেক্ষা,অনাদর রোষানলে ,
দেখেছি অঙ্গহীন ল্যাংরা দুলাল করেছে বেইজ্জত কিশোরী
উচাটন এক নেতার মুহূর্ত আবেগে
দেখেছি অনাহুত কিলবিল্ লেলিহান বিষ
ফুলে ফেঁপে উঠছে সহসা-
আমি আছি নিত্য অবনত চির সত্যে বুক বেঁধে
যদি ডাক আসে, চলে যেতে হয়-
অকারণ তাই থেমে গেছি সহসা......