ভেসে যাওয়া মেঘ মেঘ রোদ্দুর কার কথা বলে?
  দুপুরের উদাস উদাস সুর কার পথ চলে?
  আমি কোনো প্রহরায় শপথ রাখিনি।
  ধেয়ে আসে কাদের ওই ভোঁ ভোঁ গাড়ী?
  বলে যায় কার কার কথা আকূলতা?
  আমি ওই বিশারদ ভুলেও ছোঁবনা।
  দেখি ওই নীল নীল কার মোহময়?
  গানগুলো ধূসরের বড় নির্দয়/
  আমি পিরামিড নকশা বুনেছি।
  ঘুম ঘুম কাতরতা কার ছবি আঁকে?
  চলে যাওয়া পিছুটান মৃদু মৃদু সাঁকো/
  আমি জনমের সমাহার নমুনা ভুলেছি।
  একে বেঁকে পথগুলো কোথায় মিশেছে?
  গাছ গাছ দুরাশায় ফিকে মেহগণি/
  জেনো আমি রুপান্তরিত হবো।