(যদি) অন্তর মম নীচ হয় ক্ষমো
       নারীরে বোলো না মাল্
   ভুল করে যদি আলাপেতে মাতি
         দিও না অযথা গাল্
   ভাগ আর ভোগে হিসেব কোষ না
           শুদ্ধ করহে অন্তর
      বিকশিত করো,পবিত্র কর,
         প্রসারিত কর প্রান্তর
  দু দিনের ভবে যাত্রী সকলে আজ-
       কিবা কাল যেতে হবে ফেলে
    তবুও সকলে মেতে আছি নেশা বুঁদ
      ক্ষমতার মোহ,অর্থের মোহ
    লালসা কিংবা রসনা,সবকিছু রবে
      সঙ্গে যাবে নগ্ন শিশুর রুপ
    কত হানাহানি,কাড়াকাড়ি কত
      কারে তুল ফেল কারে কূপ
     রসনা তেমায় ময়লা জমেছে
       দৃষ্টি কলুষে ভরা
   দেখ তাই ভুল প্রমাদে উশুল
    নারীরা ভোগের সরা
  ময়লা সরাও, করো নির্ভয়
     শুদ্ধ করহে অন্তর
   জাগো নির্ভয় দ্যুতি  প্রেমময়
    ধৌত করহে নির্ভর।