শুধু নগ্ন হয়ে বসে থাকা আশা নেই,ভবিষ্যৎ,হেতু নেই সফল মানুষ,  তবুও,দেশে দেশে এত কান্নারা পশুদের লেলিহান দিশা খেয়েছে মগজ, ক্যামেরা ঝলকানি,সব খুলে নিদারুণ সমাজের ছবি পোষাক জোটেনি- তীব্র দুরাশা,বিদ্ব সমাজ নিস্তব্ধ নির্বাক ,এ-কি তরুণ সমাজ? গতি কি ? অগ্রগতির দ্বার কালো কুয়াশায় কোন্ পথ ? কে দেখাবে? যতটা যৌবন-দ্যাখে প্রতিদিন গ্লাসের চুমুকে,কোন মা হবে? কতটা পশুকৃতি পেলে ওরা বলে দেবে গলির নিশানা ? নগ্ন হও নিদারুণ সভ্যতা,নগ্ন হও মাতৃজাতি-সমাজের পরিণতি ভুলে এনে দাও বিষের আকর্ষণ,ভুলে এ সমাজ তোমাতে-অনাহুত দুধ চায় করুণ প্রজাতি !!নেশা চোখে তফাত্ বোঝে না,বিষ-বিষ পরিত্রাণ ঢেলে আরো আরো মা চলে আসে ওই প্রগতির দ্বারে,ক্যামেরা বলেছে,খবর বলেছে,যুবক বলেছে,আপা-খ্যাপা কয়েক চুমুকে বলেছে বহুধা,টাকার গদিতে বসে আছে নগ্ন সমাজ মায়েদের,মেয়েদের চটুল শরীর,এনে দেবে বৈদেশিক মোহ আগামীর মহা মনিষী সুপ্ত ঘুমে আছে যারা-কর্ষ শরীরে,বিপ্লব হবে,কিংবা বিজ্ঞানী,সাহিত্যিক কোনো,দুস্তর প্রতিভা,মেধাগুলো করবে আবাদ অনাবাদী ভূমে সেজে সেজে উঠবে আবার-দৃঢ় প্রত্যয়ী ত্রি-বর্ণ পতাকা কেউ তুলবেই, জয় হিন্দ" বলে,ভারত সভার-কোনো শ্রেষ্ট আসনে,আসবেই বিশ্বের সেরা উত্সাহ সেরা কৌতুক,কিংবা  সেরা পুরষ্কারে,হও নগ্ন সমাজ আরো আরো,খুলে দাও শেষ সম্বলটুক-লজ্জার শেষ অহংকার,দেখুক বিশ্ব কতটা সফল তোমাদের মায়ের প্রজাতি-তোমার উদ্ধার,কতটা মানুষ মাপো নগ্ন শরীর? খুলে দাও অযথা সভ্যতা-ফেলে দাও গতি মুখোশ ছিঁড়ে-খুঁড়ে,বলে যাও,"ও মানুষ দ্যাখো,দেখে যাও-শহীদ হওয়ার আগে অন্তত একবার শরীর মেশাও কয়েক চুমুকে"-"ও মানুষ বসে থাকা সাহিত্যের দ্বারে আমরা তুলেছি আওয়াজ খুলেছি পোষাক-মা নয় মেয়ে নয়,কোনো প্রেমিকা ,শুধু যৌনতা মাপো আর লিখে দাও শংসা দলিল  অনন্তর,নগ্ন সমাজে,,,,,লিখে দাও," প্রগতি শুধু যৌনতার পোষাক খোলায়"।