পূজা উপাচারে হেরিনু বাজারে
শত সব্জীর ভীর
লাউ,কপি,মূলো যদিও সেগুলো
শীতেতে উচ্চ শীর
হেরি পেপে,কলা,ডাল,মুগ,ছোলা
করে আছে মুখ ভার
কারো তরে আছে নিরামিষ ডালা
কারো  আমিষের উপহার
দিতে গেলে দর হেঁকে কয় তার
মূল্য যুঝিবে কে সে
ষোলো উপাদানে লাবড়ার দানে
পন্ড নিমেষে মিশে
ঝিঙে বলে ভাই কেন অযথাই
আমায় রাখিলে দূরে
চিচিঙ্গাটাও পথ চেয়ে রয়
ছেচকি ঘন্ট দ্বারে
শুধু শুনি দাম বুঝি হয়রান
রাখি কারে কে বা ছাড়ে
করিনু ভর্তি ব্যাগের স্ফুর্তি
ম্যানিব্যাগ হাহাকারে
বাড়ী ফিরিবার তারা হেরিবার
থলিসহ টানা ভ্যান
মুটে কয় হেসে বাবু অবশেষে
দ্বি-গুন ভাড়াটা দ্যান
সব হেলা শেষে মুখে মৃদু হেসে
সব দাম জানিলাম
শুধু এই আমি খুব কম দামি
অবশেষে বুঝিলাম..