মানবতা আজ ঘুঁন ধরে গেছে অগ্রগতির দ্বারে
     থেমে গেছে চলা হাত রেখে বলা নিন্দিত দরবারে।
     জাতি ও শ্রেণীর বিষম বিভেদে প্রগতি আছে যে থেমে
     জ্ঞাতি শত্রুরা কলকাঠি নেড়ে ঈর্ষা দিয়েছে হেনে।
     নিজ দেশে নিজ প্রবাসীর গতি এহেন জাহান্নমে
     কোথা নজরুল,রবীন্দ্র কবি, সুকান্ত ধরাধামে।
     এক মত্-পথ্ যে কহিল ধারা সেই সে রামকৃষ্ণ
      বিবেকানন্দ রেখে গেছে তার বাণী অ-বৈষম্য।
      সে মানুষগুলো বহু ত্যাগ-শোকে রচেছে কাব্য কথা
      কোন মানবতা দিয়েছে বার্তা আজকের নীরবতা।
      আছে যে ছড়ায়ে জীবন ভরায়ে মানুষের অবয়ব
      অন্তঃসারের শূণ্যগর্ভে ঢেকে গেছে পরাভব।
      যে বা এল দিল দু হাত বাড়ায়ে সমাজ চক্ষুশুল
      হেনে দিল তারে বদনাম ঘাড়ে সরলতা নির্মূল।।
      সব সংজ্ঞারা ভিন্ন অর্থে প্রবাদ নিয়েছে সেজে
      ভালোবাসা কোপ লালসা হেনেছে নিষাদেরা দুর্যোগে।
      কামনা দৃষ্টি মুগ্ধতা ঢাকে নারীর কি হবে গতি ?
      স্নেহ-প্রেমহীন বাসনা রঙীণ আমাদের দুর্গতি।
      সমাজ দেখছে,মানুষ দেখছে,দেখছে যে মহাকাল
      উদ্ধার আছে মজা দেখবার সুযোগটি বেমিসাল।
      কে আছো কোথায় প্রেমিক মানুষ শতকোটি অভিলাষ?
      বাঁচাও সমাজ নারীদের লাজ মানবতা উদ্ভাস।