বেশ,ভেবেছিলেন জামা-টামা ধুয়ে রেখে,ঢেকে আস্তিন
বলবেন-"না তো,টমেটোর রাঙা সসে বোতাম ভিজিয়ে
        মাস্তান খেলা সিনেমার,"আমিও গবেট-
       সেই সুরে আহ্লাদিনী খস্ খস্ লিখে দেব-
        চরিত্র পত্র,যেই কলম ছুঁয়েছি জ্বলে উঠল-
             লাই ডিটেক্টর ,অর্থাত্ দোষী-
             একশত প্রহরা মিসাইল তখন-
              আপনার দুর্যোগে তাক্ করা
     ওরা জেনে গেছে ব্যাম্বু প্ল্যানের গোপন খসড়া
      নথিগুলো বেপরোয়া ছুড়ে দিলেন, কয়েকশত-
        এ্যাটমের ঝাঁক আপনার মগজ ধোলাই
             চরেদের করায়ত্বে সমূহ উদ্বেগ
        ভেবেছিলেন গোপন সেনানী,ঘিরে দেবে-
       শৌর্য্য সিংহাসন...মুহূর্ত আবেগ খুন করলেন-
    ফিরে গিয়ে ফোয়ারা চুমুকে,বললেন,"বর্তে গেলাম..."
        ঠিকই বেজেছিল ডিটেক্টর সাউন্ড প্রোফাইল
        পারেননি ফেরাতে মুখ,কোনমতে ধুয়ে-টুয়ে
               টমেটো প্রলাপ,আমি কি গবেট-
               চাইলেই খস্ খস্ লিখে দেবো?
               চরিত্র শংসাপত্র.....হয়...না...কি....?