বসে আছি ক্লান্তি হে,একা
আমার ডলার গুনেছে ওরা
মৃত্যুকে দিয়েছে সমাদর
চেয়েছে আরো কাংখিত শব্ দেখা
রাজত্ব দেয়নি কোনো কিংবা উপাধি
বরং ঠেলেছে আঁধার নামানো
কিংবা উঠেছে তুমুল বিবাদ
তাবুটা রেখেছে পথের কাছেই অদ্যবধি
অবস্থানের ধূর্যটি ঘিরে সংশয় জাগে মন
কেড়ে নেবে বা ছিঁড়ে নেবে কারো
অধিকার আরো জাগায় দুরাশা
তুই ভালো থাক্ দুধে ভাতে রাখ আপনজন
শিখেছি সাহস উঠেছি তবুও ঝঞ্ঝার বুক ঠেলে
দিলি না যে আশা বাঁচার ভরসা
একক রাজাই রইলি তবুও
রাজত্ব পৈতৃক,বেশ তবে দেখ সর্বগ্রাসী অন্ধ সময় এলে
কত ক্রন্দন শুনবি তবুও অটল সিংহাসন
হবেই মিলন জীবন মৃত্যু
আরো ধৈর্য্য ধর্,আসছে খবর-
মৃত মানুষের শেষ অভিশাপ বাতাসের ঘ্রাণ ।