একরাশ বিষাদের পথে প্রতিবেশী নিত্য ওঠা-বসা
নির্লিপ্ত উদাস একত্রিত প্রস্তাবনা পথের নোটিশ
রোজই প্রায় এক পথে চলাচল ঘর,বাড়ী,পথ
হোঁচটে হোঁচটে পামশ্যুর জৌলুস গোঁড়ালী
    শিশুটির হাতে নখরের তীব্র বিষাদ,
    নিত্য লাগে নোটিশের মলিন বিষয়
   কত শহরের অলি-গলি সংবর্ধিত হলো
   কত আড়ম্বর গোছানো সাজানো চকচক্
   এ্যমানুল দেখেছিল ডাস্টবিন মিশে আছে-
চলনে বলনে,ভঙ্গীমা,একে অপরের শূণ্যতায়
   আগাম প্রভাত শিখেছিল প্রথা আলচিকি
ভিয়েনা,কোচিন,উরুগুয়ে উড়েছিল শান্তি পতাকা
    চিন,জাপানের প্রথা থেকে নেয়নি সূত্রতা
আধুনিক বসবাস যোজন যোজন পশ্চাত যোজনা-
    রেখেছিল ঠাকুর সিংহাসন নিত্য প্রসাদে
     নোটিশের বিবর্ণ প্রত্যাশা ঝড়,জলে
    অনাবশ্যক হলে দেশ ভূমে পূর্ণতাহীন-
   একরাশ বিষাদ প্রাচীর কখনও জাগেনা
    শুধু জনতার ব্যস্ততার ভীড়ে কতগুলি-
আদান-প্রদানের স্তিমিত নোটিশ কালশিটে দাগে
প্রত্যয় হারায়,সহযোগী,সহজাত্ প্রত্যয় হারায়