পৃথিবীর কে কার আপন,খসড়া চেয়েছো?
   শিল্প কি নিরলস অদৃশ্য কার্তুজ,পিড়ীতের দাও-?
আমরা কি কবি হতে চাই?কোন্ বিক্ষিপ্তে নাম লিখে-?
কাকে আর বানাবো নিশানা,সংকেত অস্ত্রে নীরব ধর্ষণ
    লিপিগুলো লিখে যায় নিথর প্রদাহ অন্যের ক্ষত
  এই তো গুছিয়ে বাঁচিয়ে পদ্যে ভরেছি,কবি উপমায়
নিন্দের পরিহাস,মন্দকে ধরে কূট-কাচালির শব্দদ্যোতনা!


    শব্দকল্পদ্রুম,ওং ইরিটেশনায়ঃ,কবিতায় নমঃ!


    কি বলেছি গতকাল শবাসনে বসে একাগ্রতা?
       পাতকে ও পাপে ধরাধরি মহা ধুন্ধুমার
        আমি তো সহজ,মলাটের ভাঁজে রাখি-
        উপাদেয় কিছু চর্চা,তত্ত্বের ডাইশোনার


    পাঠক দেখেছে,রবী-কবি নজরুল,জীবনের ধার
        অথবা জসীম,মুকুন্দ বা সুকুমারে পার
         অথবা "ও" জাতীয় নিকটের মতো কবি!
          যাকে বলি," পি বা এন ও পিসি" নয়কি-?
           এর ঘাড়ে ওর মাথা কার্ ধরে আর
           শিল্পের বাড়াবাড়ি শিল্পীর চাটুকারী!
             কে কার আপন,খসড়া চেয়েছো---