খোলা জানলায় তুমি অনুরাধা অকারণ কেন এলে আজ?
                তোমার ঐ চোখে চোখ------
      পড়ে যায় যদি,আমি ভুল করি রন্ধ্রে রন্ধ্রে!
          ভুলে ভুলে জমা হয় বিশাল প্রমাণ!!
         আমি এলোমেলো প্রলাপ অ-প্রলাপ!
              গতিময় দিন থমকে দাঁড়ায়!
            প্রেম,প্রীতি দোঁমড়ায়,মোঁচড়ায়!
                  বেঁচে উঠে মরে যায়!
            
                   আজ মন অনুরাধাময়---
             কেন তুমি এলে?আমি হেলে-দুলে!
                     সংশয়ে ক্ষত-বিক্ষত!
             তুমি এলে তাই এল চোরাপথে সুখ!
               সরে যায়,ভেঙে যায়, মায়া স্নেহ
                     মরে বাঁচে জীবন-প্রবাহ!
         হাতরাই কিণারায় সুখ ভেবে বহুদূর সরে যায়
                         সংসার মোহময়!
             অক্টোপাসের ফাঁদে সুখচাবি বেমালুম
                          ভুঁয়ো দেয়----!!
              আমি যেন অশরীর,তুমি কত মায়াবী!
  


                        তুমি সরে যাও,
            তোমার ও চোখে যদি পড়ে যায় চোখ-
             আমি বদ্ধ পাগল,আবোল-তাবোল!!
               বাঁচতে উঠেও মরে যাই বারবার।


       (কবিতাটির রচনাকাল ১৯৭৬ উন্মেষ কাব্যগ্রন্থ থেকে)