লুকোনো ভ্রমর জীবন সাগর অতল দুয়োরানী প্রাণ
সে তো সদা মন্থরার জীন গেছে রেখে কৌটো প্রমাণ
সর্বগ্রাসী এ বিশ্বের ন্যয্য প্রাপ্যগুলো করেছে আত্মস্মাৎ
     ডালিম কুমার ঘুমায় তুলার আরামে
                পায়নি অস্ত্র কোন
                  পায়নি মন্ত্রবল্
         একটাই কোষ ডাকিনী পারঙ্গম
             মন্ত্রবলে করছে ধূলিস্মাৎ
           দুয়োরানী রেখেছে থামিয়ে
               হাতের মুঠোয় জগৎ
               যাবৎ রেষারেসি মূলে
                যাবৎ ভাঙনের মূলে
              ডাকিনী বিদ্যার জয়কার
          আমাদের উত্সগুলো বদ্ধ আছে
              বন্ধ আছে হৃদয় উচ্ছাস
              কে আনবে অতল সাগর
              বদ্ধায়িত ডাকিনীর প্রাণ??