নির্লজ্জ মনটা বেড়িয়ে পড়লে অযথাই
আমরা আবরণে ঢাকি অপযশ
সময়ের নামে অযথা দোষারোপ
নিজেকে খর্ব না করেই বুনে চলি-
বেপরোয়া কথার ফানুষ নিন্দার নামে,
যে স্থাণ কেন্দ্র করেছে,খুঁটি দিই পুতে
সবার মঙ্গল কামনায় প্রণাম সেরে নি-
নিজ বলে,গুনগানে ধুয়ে দিই-
সেই অ-কাজের নামে,চুপি চুপি-
লজ্জা ফেলে দিয়ে মুখ রেখে-
সদ্য বাসনায় বলে উঠি ছিঃ,
বৈঠকী আড্ডায় থুতু ফেলে-
প্রমাণ করি সভ্যতা,অজান্তে আলোড়ন চলে
হিস্ হিস্ লোভ অন্ধকার সাথে
সীমাহীন নির্লজ্জতার..
এটাই নিয়ম,
যদি বল প্রেম,লিখে দেব শূণ্যতা
যদি বল সাধ,রেখে দেব দোষারোপ
যদি বল লোভ,দশে দশ অযথাই
যদি বল ক্ষোভ,কিছুই দেব না
যদি বল রোগ,তাও দেব সেই শূণ্যই
থাকে না যা চাইলেও অদেয়-ই রয়ে যায়
কখনো কোথাও অযাচিত মিলে যায় সব
চাওয়া বা দেওয়ার প্রকৃত অভিলাষ
কোনো নিয়ম গড়ে না,কোন্ প্রেমে ঢলে যাবে-
সমূহ বিলাস কারো ক্ষতে নেই সংজ্ঞারা
তবু তাই হয়,প্রকৃতির দরবারে না পাওয়ার-
চির হয়রানি,আর পেয়ে পেয়ে ফেঁপে ওঠে কেউ
প্রয়োজন থাক বা না থাক্।