স্বদেশের ঘুম নাই স্বাধীনতা বোল্
মন্ত্রীরা ফসফেটে রচেন মাদোল।
গরু-গাঁধা জনগন্ গণতন্ত্রের দাস্
পাঁচ বছর অন্তর ফেলে নিশ্বাস।
দাওয়ায় গপ্পো মারে এইবার হবে
পরিবর্তন দেশে,দশে স্বদেশ সম্ভবে।
যতবার ভুল ভাঙে লঙ্কা রাবণ
সুখে সুখ উপসুখ মন্ উপবন।
আম জনতার দানসত্র জীবন
ওদের দোঁয়ায় প্রাণ এই রসায়ন।
দরদী শ্রমের ফল্ ওরা বিনিময়
গদী লাভে ল্যং খায় নিরীহ তথায়।
মানুষ মারণ চাল্ ব্রিটিশের নীতি
আছে গোপন কক্ষে ব্যপক দুর্নীতি।
মিথ্যা ছাড়া সত্য ওরা জীবনে না কয়
যে বা কহে সত্য তার জীবন সংশয়।
নীতি নাই,দুর্নীতির আখড়া গড়ন
দারুণ চলেছে আহা তীব্র মারণ।
স্বদেশটা পৈতৃক্ ভীত্ চেয়ার তদ্রুপ
জনগন্ সেবকের আরেক বিদ্রুপ।
গদীটার লোভ কি রে সহজ ব্যাপার
শয়তানে মিল হলে জোঁক দুরাচার।
স্বাধীনতা ওদের দেওয়া পৈতৃক সম্পদ
একা ভোগে সাঙ্গ করে বিস্তির্ণ ভূ-ভাগ্।
মন্ত্রী,সান্ত্রী দেখি রেষারেষি কদর্য ভাষণ
এরা না কি ভূমিকায় পথ প্রদর্শন।