আজ কিছু লেখবার নেই, কথারা ছেড়েছে প্রথা
পাইনা কোথাও হাতড়ে কোন টুকরো প্রসন্নতা
কতভাবে চাই প্রগাঢ় বহতা কবিতা স্রোতের যাতনা
বিষে আনাগোনা বিষের বাহানা বিস্মৃত শত বাসনা।
কি যেন ভুলেছি,ফেলেছি কি যেন,দৃশ্যত কোন জানা
থেমেছি,ফিরেছি ,যাতনা সহেছি,রুদ্ধ যে আনাগোনা।
আসেনা শব্দ,বাক্যহারা যোজন পথের ধারে
শোনেনা ছন্দ ব্যকূল দ্বন্দ ফিরে গেছে অনাদরে।
যখন যেভাবে হৃদয় মেলাতো নোঙর বাঁধন তরী
কথারা ভিরতো ছন্দ মেলাতো আজ তার পাততারি।
দিয়েছিলো কথা যারা কোনমতে পায়নি ভাষায় ঠাঁই
আজ মাঝে এসে বাঁকা হাসি রেখে তীরে কভু ভেরে নাই।
তরী টলোমলো যাত্রী প্রাণের আকূল প্রলাপ তাই
কান্ডারী হীন তরীর ভরসা মাঝ গাঙে কূল্ নাই।
থেমে গেলে কিছু জীবন ভরসা আলোয় আঁধার হায়,
ভাষারা বিবাদে শব্দের ঘাতে শবদেহ লিখে যায়।