চাঁদের ওধারে কলঙ্ক ফেলে দিয়ে, নিই চল ;
প্রিয় সমুজ্জল !! ঘুমিওনা যেন, ওহে প্রিয় !!
আজ মাঝ রাতে উজানের পথ বেয়ে চুপে;
আসবে মগ্নতা প্রেম আলোর জোয়ারে,থাকো,
জেগে খোলা স্নিগ্ধতায়! না হয় বুনব সেকালের-
ফেলে আসা বিস্মৃতি জমে, যে অতল ছিল-
আজ তার সার্থকতা হোক্, কিছু প্রসন্নতা দিয়ে!!


আজ পুনঃ বিশ্লেষণ হোক্ !কত যোজন ব্যাবধান;
ছিড়েছিল পলক মুগ্ধতা কত রাত,কত শোক গুলো
কেড়েছিল পরশ চাদর জরিময় ভাষাদের কথা উত্সব,
অঋণে জলাঞ্জলি সভ্যতার মধুমেহ্ বয়ে গেছে মাস।


কেন প্রিয় কেন ? এত অপার মূর্চ্ছণায় একটিও রাত
বলেনি কি সেই সন্ধিক্ষণ!! আমাদের উষ্ণতা কত?
প্রাঞ্জল ভাষাময় সুখের বিদায়ী স্তব্ধেরা আরো কত,
জাগায়নি প্রিয় সম্ভাষণ প্রতি দেহে প্রতি স্বেদ বিম্বে??


আজ আর ঘুম নয়!!জমা করো আরো প্রিয় রাত!!
চাঁদময় মুগ্ধতা মেখে নিয়ে সাজাবো বাসর গদ্যময়;
একটি কলকে আলো জ্বলবে শুধু নিয়নের ঘরে,
মিহ্ শৌখিন নরম আলোয় তুমি আমি জ্যোত্স্না প্লাবন ।


ভাসাবো কথারা স্ফুলিঙ্গ হলে,বলে যাবো কলঙ্ক নয়;
রম্ভার সন্তান, আমাদের ঘিরে জন্ম হবে ভাবী ইতিহাস,
আমাদের সানন্দের জঙ্ঘায় শ্লাঘা হয়ে আদত মানুষ;
খুলবে দ্বাদশ প্রীতিদ্বার নবঘ্রাণ চাঁদ আলোয় স্ফটিক বিলাস।
তাকে তুমি আমাদের কলস্বর বোলো !!সেই বিলাসিত-
নাবিক তুমি !! হাতে হাত উষ্ণ পেলব রাজসাক্ষী হয়ে চাঁদ-
উর্মীলন হোক্ পুনঃ বিশ্লেষণে এ রাতের দুর্লভ সাক্ষর।