মাহমুদ দারবিশের জন্ম ফিলিস্তিনের গ্যালিলির আল-বিরওয়া গ্রামে, যে গ্রামটি ইস্রায়েলি সেনাবাহিনী কর্তৃক দখল করে নেয়া হয় এবং পরে ধ্বংস করে দেয়া হয়। যেহেতু, তারা ইস্রায়েলের সরকারী আদমশুমারি মিস করেছিল, তাই দারবিশ ও তার পরিবারকে "অভ্যন্তরীণ উদ্বাস্তু" বা "বর্তমান অনুপস্থিত এলিয়েন" হিসাবে বিবেচনা করা হত। দারবিশ বহু বছর বৈরুত ও প্যারিসে নির্বাসিত জীবন কাটিয়েছিলেন। তিনি ৩০টিরও বেশি কবিতার বই এবং গদ্যের আটটি বইয়ের লেখক এবং ল্যানন ফাউন্ডেশন, লেনিন শান্তি পুরষ্কার এবং ফ্রান্সের নাইট অফ আর্টস এবং বেলস লেট্রেস মেডেল অর্জন করেছেন।


১৯৬০-এর দশকে তিনি কবিতা আবৃত্তি করার জন্য এবং বিনা অনুমতিতে গ্রামে ভ্রমণ করার জন্য কারাবরণ করেছিলেন। তিনি একজন "প্রতিরোধ কবি" হিসাবে ব্যাপকভাবে বিবেচিত; যখন তাঁর "পরিচয় পত্র" কবিতাটি একটি প্রতিবাদী গানে রূপান্তরিত হয়েছিল তখন তাকে গৃহবন্দী করা হয়। ১৯৭০ সালে মস্কোর একটি বিশ্ববিদ্যালয়ে এক বছর কাটানোর পরে দারবিশ কায়রোতে আল-আহরাম পত্রিকায় কাজ করেন। পরবর্তীকালে তিনি বৈরুতে বসবাস শুরু করেন, যেখানে তিনি ১৯৭৩ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত “প্যালেস্টাইন এ্যাফেয়ার্স” জার্নাল সম্পাদনা করেন। ১৯৮১ সালে তিনি “আল-কারমেল” জার্নাল প্রতিষ্ঠা ও সম্পাদনা করেন। দারবিশ ১৯৮৭ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের কার্যনির্বাহী কমিটিতে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে তাকে ইস্রায়েল ও প্যালেস্টাইনে বন্ধুবান্ধব ও পরিবার পরিদর্শন করার জন্য নির্বাসন থেকে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়।


মাহমুদ দারবিশের ১৯৬০ ও ১৯৭০ দশকের প্রথম দিককার কবিতায় তাঁর জন্মভূমি দখলের সাথে তার অসন্তুষ্টি প্রতিফলিত হয়েছে। ক্যারলিন ফোরচি (Carolyn Forché) এবং রুনির আকাশ (Runir Akash) দারবিশের Unfortunately It Was Paradise (2003)-এর ভূমিকাতে বলেন যে "[দারবিশ] ইস্রায়েল কর্তৃক নির্বাসিত ফিলিস্তিনির কণ্ঠস্বর, তিনি খণ্ডিত আত্মার স্বর।" ফোরচ এবং আকাশ Mural-এর ২০তম খণ্ডে আরো মন্তব্য করেন যে, "শতাব্দী হতে শতাব্দীর আরবিয় কাব্যিক রূপ-কে অঙ্গীভূত করে এবং তাঁর সাহিত্যিক অতীতের সমৃদ্ধ শিরা-আকরকে আধুনিক সংবেদনশীলতার তীক্ষ্ণতা প্রয়োগ করে, দারবিশ তাঁর শিল্পকর্মে নির্বাসনের প্রভাবকে মিশ্রিত করেছিলেন এবং যা তাঁর নিজের দাবিতে নিজের কাছে সত্য বলে প্রতিভাত, যা জটিল বা  সাধারণ অনুভূতি থেকে স্বতন্ত্র।"


কবি নাওমি শিহাব নেই (Naomi Shihab Nye) দারবিশের Unfortunately It Was Paradise (2003)-এর কবিতাগুলিতে মন্তব্য করেন, “[T]he style here is quintessential Darwish—lyrical, imagistic, plaintive, haunting, always passionate, and elegant—and never anything less than free—what he would dream for all his people.”


মাহমুদ দারবিশ ২০০৮ সালে টেক্সাসের হিউস্টনে মারা যান।


তথ্যসূত্রঃ www.poetryfoundation.org