ভোরের আলো হব না
সূর্যাস্ত হব।
চাঁদের আলো হব না
রাতের আঁধার হব।
নিরবতায় রয়ে যাব
কোলাহলে যাব না।
হিসেবের এলোমেলো খেলায়
আমি আমার হব না।


জলজ বৃক্ষ হব না
চিতার কাঠ হব।
তেপান্তরের মাঠ হব
পথিক হব না।
খোলা আকাশ হব
গাঙচিল হব না।
অভিমানে পাথর হব
ভাবনাহীন হব না।
অচেনাই হয়ে রবো
চেনা হব না।
হিসেবের এলোমেলো খেলায়
আমি আমার হব না।


রোদ ফাটা পথ হব
ছায়া হব না।
আগুনে ঝাঁপ দেবো
সান্ত্বনা নেব না।
স্বপ্ন বেঁচে দেবো
আমি আমার হব না।


* * *