যেতে পারিনি গন্তব্যে
তোমরা গেলে কিভাবে?
আমার বিধাতা কি ঘুমিয়ে-
তোমরা কি দেখেছো তাকে?
যে তোমাদের দিয়েছে তাজ।


ঈর্ষায় পুড়া আকশের ছায়
ঝড় বাতাশ হয়ে দেহ কাপিয়ে তোলে
আমি দেখি আমি ভাবি
কখনো তোমাদের গর্বে গর্ভবতী হয়
নিঃশ্বাস যে আমাকে কখনো করেনি আঘাত।
তার চোখে জল এলে
বলতো সহ্য করা যায় কি?


সুনামি সেতো হালকা !
ছয় কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পুড়ে,
অসহায় বিশ্বাসের আকাশ।
যদি দাও তবে অভিনয় নয়
আমি জেনেছি
পালিয়ে বেড়ানোর সুযোগ নেই
আমি ডাকছি তোমায়
বিধাতা জাগো
দেখো আমি দাঁড়িয়ে।


* * *