চিনচিন ব্যথায় জ্বলা ঢেউ
আছড়ে পড়ে তীরে
সাদা ফেনায় গিজগিজ করে মাথা
লেটুস পাতার গন্ধ শুঁকে
চলেছি বন্ধুর পথ।


দাদোরা বনে মিথুন শূন্য চোখ
অপলক দেখে দিগন্তের নীল ধোঁয়া।


উড়ন্ত মন চিল নজর নিয়ে
ডানা মেলে পাড়ি দেয় আকাশ,
নদী, সাগর- চঞ্চুতে তুলে আনে
তেত্রিশ ছবক জল।


হাহাকার করে চিনচিনে ব্যথা
এ এক সনেট আকাশ-