তারিখ ঃ – ০৯/০৩/২০২২ ইং , সময় – বিকাল -২-৩০ মিনিট ।


( ১ )


দাঁড়াব  মানুষের   পাশে   সারা  জীবন  ।।  ( সনেট )
( আন্তঃধর্মীয়  বন্ধু  সভার  জন্য লিখা । )


মানব প্রয়োজনে থাকবো সদা পাশে
যে যেখানে লাঞ্ছিত , বঞ্চিত , নির্যাতীত
কাউকে নয় আর অবহেলা , অবজ্ঞা
সবার জন্য সদা প্রাণের ভালোবাসা  ।
মানুষ হলে ভাস্বর হবে মানবতা
বলে যাব অবারিত কল্যাণের কথা
একের দুঃখ-কষ্ট সবার প্রাণে বাজে
মর্তে , হৃদে যাতে মায়া-মমতায় সাজে ।।


সব ধর্ম শিক্ষা দিয়েছে শান্তিতে বাঁচা
তাতে আমাদের কিসের অপরাগতা  ?
হার-জিত লড়াই  নয় মানব রীতি
যুদ্ধ চালাতে হবে মনুষ্যত্বের গীতি
জীবনের তরে জীবন , এ সুধা পান
রাখবো শ্রেষ্ঠ জীবের মান- দিয়ে জান  ! !


   ( ২ )


আকাশে চাঁদ হাসে
নদনদী তে তরঙ্গ হাসে
অটবী তে ফুল হাসে
ফালগুনে কিশলয় হাসে
ভোরের নীলিমায় ভানু হাসে
উন্মুক্ত অন্তরীক্ষে বিহগ রা ভাসে
দীঘিতে হংস-মিথুনেরা ভাসে
প্রবাহিণীর ধারে সারি সারি কাশফুল হাসে
জননীর কোলে শিশু- প্রাণ খুলে হাসে
মানুষের হৃদয়-মনে কেন মানবতা---------
না হাসে  ? ? ?


শরীফ  নবাব  হোসেন ।।