রচনা কাল – নভেম্বর ২০১২

খোকা আমায় বলল ডেকে,
এসো না মা আমার সাথে,
নিচের তলার আন্টিরা আজ যাচ্ছে চলে।
ঐ বাসাতে একটি বিড়াল থাকে
তিনটে বাচ্চা আছে তার সাথে।
দেখবে তুমি এস না মা
একটা বাচ্চা পুষবো আমি,
রাখবো তারে ঘরে এনে।
আমি তখন নিচে নেমে
দেখতে পেলাম বাচ্চাগুলো,
একটা বাচ্চা আনলাম আমি
ঘরে রেখে পুষবো বলে,
ছোট্ট পুষি খায়না কিছুই
খায় যে মায়ের দু্ধ;
মায়া হোল আমার তখন,
দরজা খুলে দেখি আমি
মা বিড়াল আসছে ছুটে
উপর নীচে খুজছে শুধু বাচ্চাটাকে
আমি বললাম নারে খোকা
বাচ্চা পোষা হবেনা তোর!
বিড়ালটা যে কেঁদে মরে
দিয়ে আয় ওর মায়ের কাছে।
খোকা তখন বাচ্চাটাকে
রেখে এল মায়ের কাছে।
বাচ্চা পেয়ে কি যে খুশী
বুকের কাছে নিল টেনে,
করুণ চোখে দেখলো আমায়
ভয় পেলনা এতটুকু
শান্ত হয়ে রইল বসে
বাচ্চাটাকে কাছে পেয়ে।
এই কি তবে ভালবাসা
মায়ের কাছে চিরকালের!