২৬/০৩/২০১৪


শুধু তোমার জন্য  হে স্বাধীনতা।
সব কিছু ছেড়ে, বুকের হৃৎপিণ্ড
ক্ষত বিক্ষত করে,
লক্ষ কোটি মায়ের মানিক
গিয়েছিল ওই স্বাধীনতার ফুল
ছিনিয়ে আনতে।
কত অহনিশি নিদ্রা জেগে
কেটেছে প্রহর ,
শুধু তোমাকে পাব বলে
বুকের শেষ বিন্দু রক্ত ঢেলে
পেয়েছি তোমায়।
স্বপ্নে গড়া রক্তে ধোয়া
আমার মাতৃ ভুমি ,
শুধু তোমাকে পাব বলে
হে আমার স্বাধীনতা ।