কী ধর্ম আমার?
বাংলা।
সে কি! সে তো মাত্র সাহিত্য, ভাষা।


তবে যে জানি ধর্ম তা
ধারণ করে রাখে আমাদের যা।
পড়াতো হয়নি বুদ্ধ মহম্মদ যিশু শঙ্কর,
পাঠ করে গেছি সঞ্চয়িতা সঞ্চিতা
পল্লীসমাজ রূপসী বাংলা
এই সব মহাধর্মগ্রন্থ নিরন্তর।
জেনেছি মানুষ প্রকৃতি কবিতা গান,
উপাস্য উপাসনালয় ধ্যান জ্ঞান।