করুন বাতাসের ছোঁয়ায় নীলাভ স্বপ্ন
মানবী তোমার স্বপ্নচারী সন্ধ্যা তারার বিদীর্ণ আলো
আমার মানস জুড়ে তোমার সান্ধ্য প্রতিবিম্ব।


মানবী, আমি তোমার স্বপ্নচারী আহত পাখি
আলোর রাশি বুনে-বুনে বানিয়েছি
আলোক অলঙ্কার-প্রত্যাশার আবাস, বিরালয়
আভায় আভায় উদ্ভাসিত দোর ভালবাসার রঞ্জিত চোখ
মধুর চারপাশ।


মানবী, আমি তোমার স্বপ্নচারী বেদন
ঝরনা ঝরে ঝরে বয়ে মিস্রিত নদী হয়ে মিসেছি
তোমার সমুদ্রে অতি উথলে।
মানবী, কুয়াশা গড়েছে খেলা ঘর তোমার বক্ষে,
অন্তরে অস্পষ্ট ছবি ফুলের মত করুণা বৈশাখী
হাওয়ার মত বেদনা। ভেঙ্গনা সপ্নচারীর স্বপ্ন আশা,
করনা তাকে অন্ধ যাযাবর।
মানবী, তুমিত চাঁদ। আলো দিও
দূরে দূরে নয় কাছে থেক ভালবেসো তাকে ডুবিয়ো না অন্ধকারে।


মানবী, আমি তোমার স্বপ্নচারী প্রথম আঁখি
দূর বহু দূর মরুর বুকে একাকী।।


(রেল লাইন, রাজশাহী বিশ্ববিদ্যালয়
মার্চ, ২০০৯)