অনেক কিছুই বদলে গেছে।
অনেক কিছুই।


প্রেম বদলে কুণ্ঠা হয়েছে
ভালোবাসা বদলে সমঝোতা হয়েছে
সংসার বদলে শৃঙ্খল হয়েছে
জীবন বদলে সংগ্রাম হয়েছে


দেশপ্রেম বদলে পরকীয়া হয়েছে
আবেগ বদলে জীবিকা হয়েছে
ভুল বদলে স্খলন হয়েছে
দৃষ্টি বদলে অপেক্ষা হয়েছে


স্বপ্ন বদলে মতবাদ হয়েছে
বন্ধু বদলে দ্বিষত্ হয়েছে
খ্যাতি বদলে অপবাদ হয়েছে
আতঙ্ক বদলে বাস্তব হয়েছে


তুমি বদলে নারী হয়েছো
আমি বদলে যণ্ত্র হয়েছি।


অনেক কিছুই বদলে গেছে,
শুধু কবিতা বদলে যায়নি।
কেন, কেউ জানে না।


কেউ জানবেও না।