রহম করো তোমরা,
এবার থামাও এই ঘটিরামের বিবাদ।


কে-কি-কার এসব অনেক হয়েছে,
কখন-কোথায়-কিভাবে এসব অনেক হয়েছে,
গত-উপগত-হবুর সতীত্বনাশ অনেক হয়েছে,
জুগুপ্সা-ঘৃণা-কুবচনের সংসার অনেক হয়েছে।


শাক দিয়ে শুধু মাছ না,
গাছ ঢাকার কৌতুকও অনেক হয়েছে।


আমড়া কাঠের ঢেঁকিদের দিয়ে
ধান-গম ভানার অপচেষ্টাও অনেক হয়েছে।


কেঁচে গন্ডুষের প্রতিশ্রুতি দিয়ে
বারবার পার পাওয়ার দুরাশাও অনেক হয়েছে।


আমাদেরকে গবীছাগের পাল ভাবা অনেক হয়েছে।
আমাদেরকে অগা ভেবে চোষণ-শোষণ অনেক হয়েছে।


এখন বদলাও,
নইলে কিন্তু খবর আছে।


চোরের দশদিন, দশবছর আর দশযুগই হোক,
গেরস্হের কিন্তু একদিনই লাগে।