১. মনের পুঁজিবাদ।
মনের কোণে বিষাদ জমছে,
লোভ লালসা কষ্ট জমছে,
প্রতিশোধের আগুন জমছে,
কালো খোশখেয়াল জমছে,


শুধু শান্তি জমছে না,


জমাট বাধা এঁধো মনটা
দিবা রাত্রি মিনিট ঘন্টা
বোধগুলোকে বলছে -
তোরা শান্তিটাকে খা।


২. শরীরের পুঁজিবাদ।
মাথার ভিতর চিন্তা জমছে,
কোলেস্টরওয়েল নিত্য জমছে,
নাসারন্ধ্রে সর্দি জমছে,
অপূর্ণ সব সাধ জমছে,


শুধু সময় জমছে না,


নিষ্কর্মা কুঁড়ে শরীর
সোফায় বসে খুব সুস্হির
যুক্তি দিয়ে বলছে -
তুই সময়গুলো খা।


৩. সংসারের পুঁজিবাদ।
এঁটো থালা বাসন জমছে,
পুরোনো সব কাগজ জমছে,
রাগ অনুরাগ বিরাগ জমছে,
না বলা সব কথা জমছে,


শুধু পয়সা জমছে না,


সব হতাশার পুঁজি নিয়ে
মন-শরীরে উঁকি দিয়ে
জীবনযাপন নিত্য বলছে -
পয়সাগুলো খা।