জাগতিক ব্যাভিচার আমাকে প্রলয় করলো,
হৃদয়কে লন্ডভন্ড করে
বিষবাষ্প ঢাললাম আমার শ্বেত সম্বেদনে।


প্রলয়ের চক্রবাতে চূর্ণ হলো
বহু সাধনার উপলব্ধি।


পুনঃপ্রাপ্তির রথে যুঝতে হলো
অসংস্কৃত বাস্তবতার সাথে।


আহবের প্রতাপে পুড়ে গেলো জন্মের সব খাদ,
তীক্ষ্ণ অথচ অস্পৃশ্য আর্তনাদে
নিজেকে নিজে কাটতে কাটতে
আমি নিষাদ হলাম।


আমার পরিবৃত্তি হলো,
লাক্ষণিক চেতনার আস্তরণ পড়লো
আমার বিষাক্ত নীল গহবরে।


নিষাদ আমি উন্মুখ হলাম
নতুন প্রলয়ের জন্য।


কিন্তু নির্ভেজাল আবেগ আমাকে আবার দাঁড় করালো
সামাজিকতার অসামাজিক রঙ্গমন্চের উপর।


আমি নিষাদ থেকে প্রলয় না,
মহাপ্রলয় হলাম।