প্রেম পড়লো টুপ করে হৃদয়ে-পুকুরে,
রৌদ্রতপ্ত আকাশের নীচে খোলা জলের উপর
খড়কুটোর মতো পড়ে
একটু ভেসে
ঝুপ করে হারিয়ে গেলো
জলের গভীরে।


প্রেম রেখে গেলো বৃত্ততুল্য লহরী,
জলের বাঁধা পেরিয়ে
হৃদয়-পুকুরের কিনার ছোঁয়ার মানসে
লহরীরা ছুটতে থাকলো।


একপাশ ছুঁয়ে দিলেও অন্যটা ক্লান্ত হলো,
একসময় নিথর হয়ে মিশে গেলো
হৃদয়-পুকুরের জলাবদ্ধতায়।


তেমনি খড়কুটোর মতো একটা কিছু একদিন পড়লো
হৃদয়-পুকুরের ঠিক মাঝখানে ...
বৃত্তাকার লহরীরা অদম্য উল্লাসে ছুটলো কিনারের দিকে।


আকাশ ভরা রোদ হাসলো,
তরঙ্গণের মাতনে
হৃদয়-পুকুরের কিনার উন্মেষিত হলো।


তবুও লহরীরা ছুটতে থাকলো,
ক্লান্তিবিহীন।


খড়কুটোর মতো একটা প্রেম
ভালোবাসা হলো।