কি চাও ধরণী ?
কি ?


তরূ-মহীরুহ নাশ করে নগর সভ্যতা ...
নাকি নগরায়নের নামে বিল্ডার-দখলদারের সর্বগ্রাসী হিংস্রতা ?


দারূ-কাষ্ঠ ঘর্ষণের আনন্দে অগ্নিপার্বণ ...
নাকি ক্যাম্প ফায়ারকে ঘিরে টাকিলা শটে জিঙ্গালালা নর্তন ?


অশ্মভেদী গুহামানবের প্রথম সূর্যস্নান ...
নাকি ভবনধ্বসে পিষ্ট আলো-বাতাস বিচ্ছিন্ন নিরীহ প্রাণ ?


ধর্মপ্রবক্তার ডাকে প্রত্যাদিষ্ট অনুগামীর বন্ধনমোচন ...
নাকি হালুয়া-রুটির লিপ্সায় নিরূপায় বুদ্ধিজীবীর চর্বিত চর্বন ?


কাঁচা মাংসের বদলে আগুনে ঝলসানোর স্বাদ সুমধুর ...
নাকি আয়-বৈষম্যের অভিশাপে ক্ষুধিত- নিকৃত পাতে পোড়া ইঁদুর ?


হাজার হাজার বছর ধরে
বিবর্তনের নামে
তোমাকে ধর্ষণ করেছি আমরা,


কখনও ভুলে এই প্রশ্নও করেছি আমরা ...


কি চাও ধরণী ?
কি ?


অথচ ধরণী,
এই প্রশ্নের কোনো উত্তর
তুমি কখনও দাওনি।