শুনতে কি পাও ক্ষমতার অবতার ?


কংক্রিট, ইট, বীম আর নিশ্ছিদ্র অন্ধকারে পিষ্ট
সহস্রাধিক প্রাণের হাহাকার ...
দিনরাত ক্ষুধাতৃষ্ণা ভুলে লক্ষাধিক মানুষের
স্বজনহারা আর্তচিত্কার।


দেখতে কি পাও সমাজের দখলদার ?


শুদ্ধ মানবতার ডাকে ছুটে আসা সাধারণের
উদ্ধারকার্যে জীবনদানের অঙ্গিকার ...
একটা একটা জীবনকে মৃত্যুকূপ থেকে বাঁচাতে
উনিশ দিনের সংগ্রাম এই জনতার।


ভুলতে কি পারো সেই অবিচার ?


জায়া-কন্যা-মাতৃহারা পুরুষের অশ্রুধারায় সিক্ত
জাতীয় এক কলঙ্কের ধিক্কার ...
রক্তচোষা ঠিকাদারের শোষণে যেখানে অসহায় শ্রমিক
হয়েছিলো গণহত্যার শিকার।


কেউ পায়নি ন্যায়বিচার,


আজও তাই বাতাসে গলিত লাশের দুর্গন্ধ,
‘আল্লাহর ওয়াস্তে কেউ আমারে বাঁচান,
কেউ কি আছেন’ আর্তনাদের দায়ভার ....


আজও তাই রক্তাক্ত, অভিশপ্ত আর অনুতপ্ত
চব্বিশে এপ্রিলের
সেই সাভার।