মনে রেখো,
আজকে হয় তো হারবে তুমি ...


আমাদের গড়া গোলকধাঁধায়
সামলে রেখেছি নিত্য তোমায়,
পাখির ডানার ভালোবাসায়
আগলে রেখেছি যত্নে তোমায়,
জীবন খোঁজার অনিবার্যতায়
আজকে যখন সব নিরুপায়,
অসুস্হ এই প্রতিযোগিতায়
সরল-কাঁচা, একা-অসহায়,


জয়ী হতে,
কি করে বলো পারবে তুমি ?


তবু জেনো,
কোনো একদিন জিতবে তুমি ...


পরাজয়ের নিষ্ঠুরতায়
জয়কে জেতার একাগ্রতায়,
পরিশ্রমের কষ্ট পাওয়ায়
পোড়া সোনার বিশুদ্ধতায়,
আশীর্বাদের মিষ্টি ছায়ায়
উত্সর্জনের অক্ষীণতায়,
নিরূপণের দৃঢ় চেতনায়
সব গণনার আকস্মিকতায়,


নিজেই যেদিন জিতবে তুমি,


তোমায় নিয়ে শুধু আমরাই না,
গর্বিত হবে জন্মভূমি।