তরল কষ্ট দিও,
দ্রবীভূত হবো সেই কষ্টে।


হয়তো দ্রাবণ হয়ে নিবো ধারকের আকৃতি
আর তোমার কিছু জীবাণুকে করবো প্রতিপালন।
এরপর কাটাবো ক্লেদাক্ত অনশেষ জীবন
... মলিন, নিষিক্ত, অপবারিত।


অথবা তোমার কষ্টে উদ্বায়ী হবো আমি
আর নিষ্ফলা ক্রোধের উত্তাপে বাষ্পীভূত হবো।
এরপর উবে যাবো কোনো পরিমণ্ডলে
... বিলুপ্ত, নিঃসৃত, লীন।


অথবা তোমার কষ্টে ঘনীভূত হবো আমি
আর শীতল বেদনার উপ-শূন্যতায় জমাট বাঁধবো।
এরপর তীব্র আঘাতে অবচূর্ণিত হবো
... নির্জিত, ক্ষয়িত, বিস্মৃত।    


তরল কষ্ট দিও,
অভিক্রিয়ার চয়ন আমার ...
অথবা
জীবন-কিমিতির।


তোমার না।