সাগর পাড়ের সারমেয় আর,
রেলবস্তির লোম ওঠা নেড়ি কুত্তাটার,
না জানি কেমনে হলো পরিচ্য় ।
এ ক্থা, ও ক্থা,
কত হাসি, কত ব্যাথা,
হলো কত বাক্য বিনিময়,
রেল লাইনের ধারে ।
শেষে ক্য়, "ঐ দেখো ভাই,
ঝা-চক-চকে এ সি কারে,
সুসজ্জিতা ঐ ললনার ক্রোড়ে,
দুধ-সাদা-লোমশ, পিট-পিট চায়,
ও আমার জাত ভাই ।''
সাগর্ পাড়ের সারমেয় ক্য়,
"ডাকো না তারে ভাই,
বসে দুটো ক্থা কই ।''
"বাপ-রে-বাপ,
কি যে বলো যা তা,
আনাপ-সানাপ,
ও যে আমাদের ব্ড় নেতা ।''
"হয়েছে কী তায় ?
তুমি যে কহিলে তোমাদের দেশে,
কোনো ভেদাভেদ নাই ।
লোকতন্ত্র না, কি বলো সব,
চলে দেশে নাকি তাই ?''