স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
ঞ্জান দিয়ে মোরে ট্লায় কে ?
দায়িত্ব, কতব্য, ন্যায়, নীতি,
এসব কেতাবী শব্দ য্থারীতি,
আমার জীব্ন ধারায় মেশায় কে ?
এসব ভূয়ো ক্থার মালা দিয়ে,
সেন্টিমেন্টের টোপ গিলিয়ে,
আমার মনকে গলায় কে ?
স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
আমায় হিতোপোদেশের জালে জড়ায় কে ?


[১০টি স্তবক , ক্রমশ প্রকাশ্য]