স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
করতব্যের দোহাই দিয়ে,
আমায় টলায় কে ?
মা-বাপ নাকি দেব্তা সমান,
জানি, মানুষ করায় আছে অবদান ।
করবে না তো করবে কে ?
এখন তারা বুড়ো-বুড়ি ।
তাদের নিয়ে আমি কি করি ?
তাদের বোঝা বইবে কে ?
স্বাধীন দেশের স্বাধীন ব্যাটা,
আমায় চেনে দেশটা গোটা,
ঐ বুড়ো-বুড়িকে দেখবে কে ?
স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
আমায় করতব্যের বেড়ি পড়ায় কে?