স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
আমায় আইনের প্যাচে ফেলে কে ?
আইন আমার হাতের মুঠোয়,
ভরা থাকে পকেট দুটোয় ।
আমার টিকি ছোবে কে ?
টাকা দিয়ে আইন কিনি,
করবোই তো মন মানি,
পুলিশ বেটা বলার  কে?
রাতকে দিন করতে পারি,
লোকে বলে স্বেচ্ছাচারি ।
কথার পরোয়া করে কে ?
স্বাধীন আমি, স্বতন্ত্র আমি,
গণতন্ত্রের নায়ক আমি ।
আমায় আইনের জালে জড়ায় কে ?