কতো নামেই না তোমাকে ডেকেছি
তুমিও ঠিক আমাকে...! অথচ আজ তোমাকে কি নামে সম্বোধন করব তা-ই খুঁজে পাচ্ছি না।


এই অতৃপ্ত মনের গহীনে তোমাকে নিয়ে কতো স্বপ্ন সাজিয়েছিলাম, আনন্দ আর সুখের ইটে গড়েছিলাম এক স্বপ্নের রাজ প্রাসাদ! যেখানে লুটোপুটি খাবে আমার অতৃপ্ত বাসনা আর অধরা স্বপ্নগুলো।


হঠাৎ কোথা থেকে তোমার ভিতরে ভয় আর অবিশ্বাসের এক ভয়াবহ ঝড় এসে তোমাকে অস্থির করে দিয়েছে। আর তাতেই তুমি পাছে কি হতে পারে তার কিছুই হিসেব না করে অতীত ভবিষ্যৎ সমস্ত কিছু ভুলে নিত্য নতুন রূপে হয়ে উঠেছো হিংস্র, অশান্ত, দুর্দম।


ফলাফলঃ মুহূর্তেই সব তছনছ হয়ে গেল, জীবনের সমস্ত হিসেব উল্টে গেল। সমস্ত অর্জন ধোলায় ভুলুন্ঠিত হলো, অনিশ্চিত অস্বস্তিতে নিমজ্জিত হলো দুজনের ভবিষ্যৎ।


আজও আমার জানতে ইচ্ছা করে তারা কারা, যাদের প্ররোচনার মূল্য তোমার কাছে ছিল আমার ভালোবাসার চেয়েও ঢেড় বেশি!
আজও আমার জানতে ইচ্ছা করে তারা কারা, যাদের নির্দয় নির্দেশনা "স্টপ হিম" নিজের ব্যক্তিত্ব ও মান-সম্ভ্রম সব নিঃশেষ করে দিয়ে অক্ষরে অক্ষরে পালন করেছ!


তাদের প্রতি তোমার আনুগত্য শুধু আমাকেই স্টপ করেনি, স্তব্ধ করে দিয়েছে তোমায় আদর সোহাগে ডাকা সেই নাম গুলোকে, এলোমেলো করে দিয়েছে সমস্ত সাজানো স্বপ্ন গুলোকে, ধোলায় মিশিয়ে দিয়েছে আনন্দ সুখের স্বপ্নের রাজ প্রাসাদটাকে।


চির আরাধ্য অধরা নাগালের খুব কাছাকাছি এসেও আবার অদৃশ্য হয়ে গেল, মিশে গেল দূর নীলিমায়। অধরা আমার কাছে সারাটা জীবন অধরাই রয়ে গেল।


তুমি জানো! আজ আমার প্রচুর হিংসা হয়। আমিও যদি তোমার মনে তাদের মত আপন হতে পারতাম যাদের কথায় তুমি সমস্ত কিছু উলটপালট করে দিয়েছ। কেনো তোমার মনে আমি তাদের চেয়ে শক্ত অবস্থান গড়তে পারিনি? হিংসা হয় প্রচুর হিংসা প্রচুর হিংসা।
*****


রচনা কালঃ ৪ জুন ২০২৩