মুক্ত হওয়ার অনুভূতিগুলি অর্থহীন হবে
যদি জীবন না হয়ে থাকে বন্দি কখনো ।    
যে কারাগারে বন্দি করে নিজেকে,  
আবার নিজেই ভাঙ্গে তার শেকল ,
মুক্তির উল্লসিত ঢেউ কেবল ছুঁয়ে যায় তারই সত্ত্বায় ।  
বুকের ভেতরে অনবরত রক্তক্ষরণের সমাপ্তি।  
নির্ঘুম রাতের অস্থির ঘামে ভেজা বালিশের স্বস্তি ।
পাথর সমান ভার বুক থেকে নেমে যাওয়ার সুখ ।
অভাবনীয় ।


মুক্ত-
এখনকার আকাশটা  আরো বেশি অবারিত ।
নীল রঙটাও যেন বড্ড বেশি সুন্দর।  
বুক টান টান করা বিশুদ্ধ বাতাসে নতুন একটি জীবন ।  
চাপ চাপ কষ্টের পাহাড় ভেঙে মিশে গেছে অজানায় ।
যে অহেতুক ভাবনাগুলো
বুকের ভেতরে পাঁজরা ভেঙে চুরমার করে দিত প্রতিনিয়ত ,
এখন সেগুলো শক্তিহীন।
এখন ওরা চাইলেও আর ভাঙতে পারে না কিছু।  


মুক্ত -
কথাটা এখন বুকের ভেতরে
রিনিরিনি আওয়াজ তোলে থেকে থেকেই ।  
আহা, মুক্তির সুখ -
তুমি সদা রহো মোর সঙ্গী ।